জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ সেপ্টেম্বর ২০১৬

সচিব

জনাব  নাজিমউদ্দিন চৌধুরী

সচিব

জ্বালানি  ও খনিজ সম্পদ বিভাগ

যোগদানের তারিখ :  ১৪-০৬-২০১৬

ফোন নং : + ৮৮০২-৯৫১৪৯৩৩

ফ্যাক্স     : + ৮৮০২-৯৫৪৫১১০

ই-মেইল   :  nazim59chow@yahoo.com

 

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব

জনাব নাজিমউদ্দিন চৌধুরীর জীবনবৃত্তান্ত

 

জনাব নাজিমউদ্দিন চৌধুরী, সচিব, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ১০ নভেম্বর ১৯৫৮ তারিখে ভোলা জেলার মনপুরা উপজেলায় জন্মগ্রহণ করেন। প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সাথে ইতিহাস বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। শিক্ষাজীবন শেষে তিনি চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করে কর্মজীবন শুরু করেন । পরবর্তীতে বাংলাদেশ সিভিল সার্ভিস (নিরীক্ষা ও হিসাব) ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা হিসেবে ২১ জানুয়ারি ১৯৮৬ তারিখে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি যুক্তরাজ্যের আলস্টার বিশ্ববিদ্যালয় হতে ‘আর্থিক ব্যবস্থাপনা’ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

 

জনাব চৌধুরী তাঁর বর্ণাঢ্য কর্মজীবনের শুরুতে কৃষি মন্ত্রণালয়, সামরিক নিরীক্ষা অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, অডিটর জেনারেলের কার্যালয়, বাংলাদেশ সমরাস্ত্র কারখানা এবং বাংলাদেশ রেলওয়েতে বিভিন্ন পদে দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ১৫ অক্টোবর ২০০৬ তারিখে তিনি সরকারের  উপ-সচিব পদে পদোন্নতি প্রাপ্ত হন এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। এরই ধারাবাহিকতায় ২১ নভেম্বর ২০১০ ও ১৩ জানুয়ারি ২০১৪ তারিখে তিনি যথাক্রমে সরকারের যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব পদে পদোন্নতি লাভ করেন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দক্ষতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। গত ১৩ ডিসেম্বর ২০১৫ তারিখে জনাব চৌধুরীকে সরকারের ভারপ্রাপ্ত সচিব এবং ১৪  জুন ২০১৬ তারিখে সচিব হিসেবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে পদায়ন করা হয়। তিনি পদাধিকার বলে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের নিয়ন্ত্রণাধীন এবং রাষ্ট্রীয় মালিকানাধীন ছয়টি প্রতিষ্ঠানের চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন। সুদীর্ঘ ও বৈচিত্রময় কর্মজীবনে তিনি তাঁর দেশপ্রেম, আত্নত্যাগ, নৈতিক অঙ্গীকার, নীতি-চেতনা হতে উৎসারিত মেধা, দক্ষতা, সততা, সৃজনশীলতা, দূরদর্শীতা ও সহজাত নেতৃত্বের মতো অনুপম গুণাবলি দ্বারা জারিত হয়ে দেশকে সেবা করে যাচ্ছেন। অধিকন্তু, তিনি সর্বমহলে একজন বিনয়ী, স্পষ্টভাষী ও সদাচারী কর্মকর্তা হিসেবে সুপরিচিতি।

 

বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করার পর জনাব চৌধুরী দেশে ও বিদেশে স্বল্প ও দীর্ঘ মেয়াদি বিভিন্ন পেশাগত প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। তিনি দেশের শীর্ষ প্রশিক্ষণ প্রতিষ্ঠান হতে বুনিয়াদি প্রশিক্ষণ ও বিভাগীয় প্রশিক্ষণসহ ‘Management, Accounting, Auditing and Budgeting এবং Management at the Top-2’ শীর্ষক কোর্সে  প্রশিক্ষণ গ্রহণ করে নিজেকে একজন পরিশীলিত ও চৌকষ কর্মকর্তা হিসেবে গড়ে তোলেন। অধিকন্তু, তিনি যুক্তরাজ্য ও ভারতে ‘Audit of Transport Services’ এবং ‘Business Communication’ বিষয়ে উচ্চতর প্রশিক্ষণে অংশগ্রহণ করে নিজের মেধা, দক্ষতা ও প্রজ্ঞাকে অধিকতর শাণিত করেন এবং কর্মকৃতি সংশ্লিষ্ট অভিজ্ঞতা অর্জন করেন। তিনি জাইকার অর্থায়নে জাপানে Detection of Corruption & Fraud প্রশিক্ষণ গ্রহণ করেন। UNECAP আয়োজিত দক্ষিণ কোরিয়াতে পরিবেশ সুরক্ষা এবং চীন সরকার আয়োজিত উন্নয়ন অর্থনৈতিক প্রশিক্ষণ গ্রহণ করে।

 

জনাব চৌধুরী দেশের একজন অন্যতম ক্রীড়া সংগঠক হিসেবে সু্খ্যাতি অর্জন করেছেন। তিনি ১৯৮৯ সাল হতে জাতীয় শ্যুটিং এন্ড স্পোর্ট ফেডারেশনের সাথে এবং কোষাধ্যক্ষ ও সাধারণ সম্পাদকের সফল দায়িত্ব পালনের পর বর্তমানে ফেডারেশনের নির্বাচিত সভাপতি পদ অলংকৃত করছেন। অধিকন্তু তিনি আন্তজার্তিক শ্যুটিং এন্ড স্পোর্ট ফেডারেশনের ‘এ’ শ্রেণির জাজ এবং ১২টি আন্তজার্তিক শ্যুটিং প্রতিযোগিতা পরিচালনা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

ব্যক্তিগত জীবনে জনাব চৌধুরী বিবাহিত এবং তিন সন্তানের জনক।


Share with :
Facebook Facebook